তরুন প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধার চেতনাকে ধারন ও লালন করতে উদ্বোলিত করছে।

দেলোয়ার হোসাইন আকাইদ

স্বাধীনতার সংগ্রাম আমাদের জাতীয় জীবনের এক অবিস্মরনীয় ঘটনা। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের ফসল স্বাধীনতা। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর সেই মুক্তির ডাকে দেশের অন্যান্য জেলার ন্যায় সংগঠিত হয়েছিল কুমিল্লাকবাসীও। মুক্তির সংগ্রামে ঝাপিয়ে পড়েছিল কুমিল্লার সাধারন মানুষ। যুদ্ধে শহীদ হয়েছেন অনেক । শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরনে গড়ে উঠেছে অনেক স্মৃতি সৌধ। হয়েছে মুক্তিযোদ্ধার প্রকৃতিতে ভাষ্কর্য। 

“যুদ্ধ জয় ’’ মুক্তিযুদ্ধের স্মৃতি ভাষ্কর্য । স্বাধীনতার যুদ্ধে শহীদ জাতির শ্রেষ্ঠ বীরদের স্মরনে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা নগরীর প্রবেশ পথ আলেখারচরে নির্মিত হয়েছে এ ভাষ্কর্যটি। স্থানীয় সাংস্কৃতিক ককর্মচারীদের উদ্যোগে কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি শফিউল গ্রুপের আর্থিক সহায়তায় নির্মিত হয় এ ভাষ্কর্যটি । ২০০৭ সালে বিজয় দিবসে কুমিল্লা জেলা প্রশাসন এটি উদ্ধোধন করেন। কুমিল্লার সাংস্কৃতিক কর্মীসহ শুশীল সমাজ মনে করেন স্বাধীনতার যুদ্ধে কুমিল্লা বাসীর অনেক বেশী ভূমিকা রাখার সুযোগ হয়েছিল। সাংস্কৃতিক কমর্ীদের দাবীতে মির্মিত ভাষ্কর্য “যুদ্ধ জয়” তরুন প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধার চেতনাকে ধারন ও লালন করতে আরো বেশী উদ্বোলিত করেছে ।

অনেক শিক্ষার্থী  ও অভিভাবকরা জানান,  যে তরুন প্রজন্ম  যুদ্ধ দেখে নাই মুক্তিযুদ্ধের স্মৃতি ভাষ্কর্য গুলো তাদের জানার আগ্রহকে আরো বাড়িয়ে দেয়। 

আমরা মুক্তিযোদ্ধার সন্তান, কুমিল্লার সভাপতি ও আদর্শ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ তারিকুর রহমান জুয়েল জানান,  গ্রাম বাংলার সাধারন মানুষের অংশ গ্রহনেই মুক্তিযুদ্ধ হয়েছিল এবং “যুদ্ধ জয়” ভাষ্কর্য এটিরই  একটি প্রতিক। এ “যুদ্ধ জয়” টি দেখে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার আগ্রহ বাড়বে তরুন প্রজন্মের । 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এন এম রবিউল আলম চৌধুরী বলেন, স্বাধীনতার ইতিহাস একটা জাতির কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং তার দায়িত্বের মধ্যে পড়ে এ ইতিহাস পরবত্তী প্রজন্মকে জানানো। “যুদ্ধ জয়” ভাষ্কর্যর মাধ্যমে এ অঞ্চলের মানুষকে যুদ্ধের ইতিহাস জানানোর অনেক বড় একটা প্রতিক ।

পৃথিবীর আমরাই একমাত্র দেশ ও জাতি, স্বাধীনতা ছিনিয়ে আনতে একজন সাধারন মানুষের নেতৃত্বে সাধারন মানুষেরা অসাধারন ভূমিকা রেখেছিল। সাধারন মানুষের প্রতিকৃতিতে নির্মিত ভাষ্কর্য “যুদ্ধ জয়” তারই একটি প্রতিফলন।

You might also like
error: Content is protected !!