কুমিল্লায় আদালতের আদেশ অমান্য করে কলেজের সামনে আবারো বাজার!

মাহফুজ নান্টুঃঃ
আদালতের নির্দেশ রয়েছে কলেজের সামনে বাজার বসবে না। যেখানে পুর্নবাসন করা হয়েছে বাজারটি সেখানে পরিচালিত হবে। তবে আদালতের এমন আদেশ অমান্য করে বাজার বসিয়ে কলেজের সামনের অংশে দখল করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি কুমিল্লা বুড়িচং উপজেলার নিমসার জুনাব আলী কলেজের।  

নিমসার এলাকার স্থানীয় একাধিক বাসিন্দা জানান, একসময় মহাসড়ক থেকে কলেজ দেখা যেত না। বাজারের উপর দিয়ে ছাত্র-ছাত্রীরা আসা যাওয়া করতো। বিভিন্ন সময় ছাত্রীরা হয়রানির শিকারও হত। কিন্তু পরে কলেজ কর্তৃপক্ষ তা ঠিক করে কলেজের একটি সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনে। কিন্তু কলেজ বন্ধ থাকার সুযোগে একটি শ্রেণী অস্থায়ী ভাবে ওই একই জায়গায় আবার আড়তের ট্রাক দাঁড় করায়। এভাবে চলতে থাকলে কলেজের পরিবেশ আবারো আগের অবস্থায় ফিরে যাবে।

দেশের দ্বিতীয় বৃহত্তম এই সবজির বাজারের পাশেই জেলার ঐতিহ্যবাহী জুনাব আলী কলেজের অবস্থান। একসময় এই কলেজের মূল ফটক ও সীমানা প্রাচীর  বিভিন্ন সময় বাজারের একটি মহল দেশের বিভিন্ন জেলা  থেকে আসা সবজির আড়ত দিয়ে দখল করে রেখেছিলো। পরে কলেজ কর্তৃপক্ষ আদালতের রায়ের মাধ্যমে প্রশাসনের সহযোগিতায় ওই সব আড়তের দোকান উৎখাত করে কলেজের সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনে। কিন্তু করোনাকালীন সময়ে কলেজ বন্ধ থাকায় সুযোগের সদ্ব্যবহার করছে বাজারের একটি চক্র।

সরেজমিনে গিয়ে দেখা কলেজের মূল ফটকের সামনে সারি সারি সবজির ট্রাক দাড়ানো। দেশের উত্তরের জেলা থেকে সবজিবাহী ট্রাকগুলো আসে। প্রতিদিন কাক ডাকা ভোর থেকে মালামাল নামানো হয়। কাজ চলে দিনের ১০-১১ টা পর্যন্ত। এ সময় ট্রাকে জমা কাঁচা সবজির আর্বজনাগুলো হেলপার ও চালকরা কলেজের সামনে ফেলতে দেখা যায়। 

নিমসার জুনাব আলী কলেজের অধ্যক্ষ মোঃ মামুন মিয়া মজুমদার জানান, আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও একটি শ্রেনী এমন বেআইনি কাজটি করছে। যা শিক্ষার পরিবেশের প্রতিকূলতা তৈরী করবে। এখন কলেজ বন্ধ আছে।  তবে এর মধ্যে যদি তারা এই জায়গাটি আবারো দখল করে নেয় তাহলে আবারো আগের মত উচ্ছেদ করতে হয়রানির শিকার হতে হবে। বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন জানান, এই বিষয়টি তার জানা নেই। তিনি  খোঁজ নিয়ে জেনে ব্যবস্থা নিবেন। 

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলাপ্রশাসক আবুল ফজল মীর জানান, কলেজ কর্তৃপক্ষ আমাদের কিছু জানায় নি। কলেজের অধ্যক্ষ প্রশাসনের কাছে অভিযোগ করে- তাহলে আমরা ব্যবস্থা নিবো।

You might also like
error: Content is protected !!