কুবি শিক্ষক সমিতি নির্বাচনে নীল দলের দুই প্যানেল।

কুবি প্রতিনিধি

পাল্টাপাল্টি নির্বাচন কমিশন গঠনের পর এবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক সমিতি নির্বাচনে আলাদা আলাদা দুইটি প্যানেল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকেরা।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের কার্যনির্বাহী কমিটি ১৫ সদস্যের পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করেছে। অন্যদিকে, বঙ্গবন্ধু পরিষদ থেকে বেরিয়ে এসে নতুন বঙ্গবন্ধু পরিষদ গঠনের ঘোষণা দেওয়া মনিরুজ্জামান-মোকাদ্দেস অংশটিও ঘোষণা করেছে পূর্ণাঙ্গ প্যানেল।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্যানেল ঘোষণা করে কাজী ওমর সিদ্দীকি রানা ও মোঃ জিয়া উদ্দিন নেতৃত্বাধীন বঙ্গবন্ধু পরিষদ। অন্যদিকে শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন বঙ্গবন্ধু পরিষদ গঠনের ঘোষণা দেওয়া (মনিরুজ্জামান-মোকাদ্দেস) অংশ পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করে। এ সময় দুই পক্ষই নিজেদের বঙ্গবন্ধুর আদর্শের প্রগতিশীল চেতনায় উদ্বুদ্ধ ‘নীল দল’ বলে উল্লেখ করে।

বঙ্গবন্ধু পরিষদ কার্যনির্বাহী কমিটি (কাজী ওমর-জিয়া) কর্তৃক অনুমোদিত প্যানেলের পক্ষে সভাপতি পদে লড়বেন নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এন. এম. রবিউল আউয়াল চৌধুরী। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে এই প্যানেল হতে লড়বেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাসির হুসেইন।

এছাড়া এ প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন, সহ-সভাপতি মো. আব্দুর রহমান ও জিল্লুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মাহবুবুল হক ভূইয়া, কোষাধ্যক্ষ মুহাম্মদ রেজাউল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ মোশারফ হোসাইন, সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক কাজী এম. আনিছুল ইসলাম। কার্যকরী সদস্য পদে লড়বেন ড. স্বপন চন্দ্র মজুমদার, ড. মোহাম্মদ মিজানুর রহমান, মো. জিয়া উদ্দিন, কাজী ওমর সিদ্দিকী, মো. এমদাদুল হক, হাসেনা বেগম, জয় চন্দ্র রাজবংশী।

অন্যদিকে নতুন করে ঘোষণা দেওয়া আরেক বঙ্গবন্ধু পরিষদ (মনিরুজ্জামান-মোকাদ্দেস) এর প্যানেলে সভাপতি পদে লড়বেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে লড়বেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন।

এ প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন, সহ-সভাপতি মোহাম্মদ মাকসুদুল করিম ও মোঃ সাদেকুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মোকাদ্দেস-উল-ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ আবু বকর ছিদ্দিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. রুহুল আমীন, সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক শাহ একলিমুর রেজা। কার্যকরী সদস্য পদে লড়বেন ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, মো. রশিদুল ইসলাম শেখ, ড. সজল চন্দ্র মজুমদার, ড. মোহাম্মদ জুলহাস মিয়া, মো. তোফায়েল আহমেদ, মো. আমান মাহবুব ও মো. নাজমুল হক।

এর আগে গত ৩০ নভেম্বর শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের এক সভায় ১৩ ডিসেম্বর নির্বাচনের লক্ষ্যে রসায়ন বিভাগের অধ্যাপক ড. একেএম রায়হান উদ্দিনকে প্রধান নির্বাচন কমিশনার করে কমিশন গঠন করা হয়।

এরপর ৩ ডিসেম্বর এই নির্বাচন কমিশনকে গঠনতন্ত্রবিরোধী উল্লেখ করে নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল হককে প্রধান নির্বাচন কমিশনার করে পাল্টা আরেকটি নির্বাচন কমিশন গঠনের ঘোষণা দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের নেতৃত্বাধীন একাংশ।

এদিকে আংশিক প্যানেল ঘোষণা করেছে বিএনপিপন্থী সাদা দলের শিক্ষকেরা। সাদা দলের পক্ষে সভাপতি পদে লড়বেন মার্কেটিং বিভাগের ড. মোহাম্মদ সোলায়মান, সাধারণ সম্পাদক পদে লড়বেন গণিত বিভাগের ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ও সদস্য পদে লড়বেন একই বিভাগের ড. মো. আবদুল হাকিম।

You might also like
error: Content is protected !!