আন্তর্জাতিক ম্যাগাজিনে কুমিল্লার সন্তান জুবায়েরকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন

 

কুমিল্লার কৃতি সন্তান সাইয়িদ মাহমুদ জুবায়েরকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করেছে বিশ্ববিখ্যাত আন্তর্জাতিক দ্বিমাসিক ম্যাগাজিন যুক্তরাষ্ট থেকে প্রকাশিত “ দ্যা ভয়েস”। সেই সাথে এর লিংক সংযুক্ত করেছে বিশ্ববিখ্যাত অর্থনৈতিক পত্রিকা “দ্যা ইকোনোমিস্ট”। দ্যা ইকোনোমিস্ট পত্রিকার লিংকডইন পেইজ ”দি ইকোনোমিস্ট নিউজপেপার রিডারস এ দ্যা ভয়েজের প্রতিবেদনটি হুবহু মুদ্রণ করেছে।  বাংলাদেশের কোন অর্থনৈতিক সংস্থার কর্মকর্তাকে নিয়ে দ্যা ভয়েসএর প্রচ্ছদ প্রতিবেদন এটিই প্রথম। 


ম্যাগাজিনে সাইয়িদ মাহমুদ জুবায়ের এর পেশাগত কৃতিত্বের বিভিন্ন দিকসহ বাংলাদেশের পূঁজিবাজার এর নীতিগততত্বের  আলোকে বর্তমান ও ভবিষ্যত দিক তুলে ধরা হয়।
সাইয়িদ মাহমুদ জুবায়ের সিজিআই্এ ইন্সটিটিউট, ইউএসএ থেকে  চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট এ্যানালিষ্ট কোস সম্পন্ন করে।। 
সাইয়িদ মাহমুদ জুবায়ের গত ১৪ বছর যাবত ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এ বিভিন্ন গুরুত্ব বিভাগের প্রধান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ এর বিভিন্ন উন্নয়নমূলক কাজের সাথে জড়িত আছেন। সাইয়িদ মাহমুদ জুবায়ের বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এ মাকেট অপারেশনস বিভাগের প্রধান হিসেবে নিয়োজিত আছেন।

সাইয়িদ মাহমুদ জুবায়ের  কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩ নং দক্ষিণ দুর্গাপুর উনিয়নের রাজাপুর গ্রামের সন্তান। তার পিতা মরহুম সাইয়িদ আলী খান একজন সরকারী কর্মকর্তা ছিলেন। তারচার ভাই এক বোনের মধ্যে জুবায়ের সবার ছোট। তার বড় ভাই সাইয়িদ মাহমুদ পারভেজ সাংবাদিকতা করেন, দ্বিতীয় ভাই সাইয়িদ মাহমুদ শাহরীয়ার গাজীপুরে একটি কোম্পানীর ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন, তৃতীয় ভাই সাইয়িদ মাহমুদ ইমতিয়াজ একজন ব্যবসাীয় এবং ভগ্নিপতি এম আবদুস সালাম নৌবাহিনীল কর্মকর্তা। 
জুবায়ের চট্টগ্রাম বিশ্ববিদ্যায় খেকে প্রথম শ্রেণিতে ফাইন্যান্স বিভাগে বিবিএ এবং এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তিতে তিনি জাতীয় বিশ্ববিদ্যায় থেকে এলএলবি সম্পন্ন করেন। তিনি অর্থ মন্ত্রনায়ের অর্ন্তগত বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট থেকে পোস্ট গ্রেজোয়েট  ইন ক্যাপিটেল মাকেট কোর্স সম্পন্ন করেন। সাইয়িদ মাহমুদ জুবায়ের যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত স্বনামধন্য সিকিউরিটিজ মার্কেট এর উন্নয়নমূলক ও গবেষনামূলক প্রতিষ্ঠান চার্টার্ড ইন্সটিটিউট ফর সিকিউরিটিজ এ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে কর্পোরেট ফাইন্যান্স সিকিউরিটিজ মার্কেট এর উপর আন্তর্জাতিক কোর্স সম্পন্ন করেন এবং চার্টার্ড ইন্সটিটিউট ফর সিকিউরিটিজ এ্যান্ড ইনভেস্টমেন্ট সাইয়িদ মাহমুদ জুবায়েরকে সহযোগী সদস্যপদ প্রদান করে যা বাংলাদেশে প্রথম।
সাইয়িদ মাহমুদ জুবায়ের বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট, বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, ঢাকা স্টক এক্সচেঞ্জ ট্রেনিং একাডেমি, ইনভেস্টমেন্ট কপোর্রেশন অব বাংলাদেশ এবং পুঁজিবাজার সাম্প্রতিক প্রকাশিত বিভিন্ন প্রতিষ্ঠানে সিকিউরিটিজ আইন ও পুঁজিবাজার সাম্প্রতিক বিষয় নিয়ে বক্তব্য দিয়ে থাকেন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ ট্রেনিং একাডেমিতে ”কমপ্লায়েন্স অব সিকিউরিটিজ ল” কোর্স চালুর ক্ষেত্রে মূখ্য ভুমিকা পালন করেন তিনি।
 

You might also like
error: Content is protected !!